Wellcome to National Portal
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ অক্টোবর ২০২১

নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপন বিষয়ে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের জন্য চলতি অর্থবছরে (২০২১-২২) আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা, ১ম ব্যাচ


প্রকাশন তারিখ : 2021-10-04

সংবাদ বিজ্ঞপ্তি

 

নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ অনুসরণে সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার ১ম ব্যাচ অদ্য ০৪ অক্টোবর ২০২১ তারিখ সকাল ৯.৪৫ ঘটিকা হতে বিকাল ৩.০০ ঘটিকা পর্যন্ত Zoom ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করে।

 

সরকার প্রণীত উল্লেখিত নির্দেশিকা অনুসরণে গ্রিড-টাইড সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির সক্রিয় ভূমিকা রয়েছে। বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণ এ বিষয়ে ভালোভাবে অবহিত হলে দ্রুতই উল্লেখযোগ্য ক্যাপাসিটির রুফটপ সোলার সিস্টেম দেশে স্থাপিত হবে এবং নবায়নযোগ্য জ্বালানির শেয়ার বাড়বে। এ উদ্দেশ্যে স্রেডা বিদ্যুৎ বিতরণ ইউটিলিটিসমূহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/মহাব্যবস্থাপক হতে উপ-সহকারী প্রকৌশলী পর্যন্ত সকল কর্মকর্তাগণের জন্য পর্যায়ক্রমে সংক্ষিপ্ত অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। ৬টি বিতরণ ইউটিলিটি হতে প্রায় ৪০০০ জন কর্মকর্তা অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, পূর্বে ১ম ধাপে এ বিষয়ে ৪টি ব্যাচে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কর্মকর্তাদেরকে নিয়ে দ্বিতীয় ধাপে আরো ৪টি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের কার্যক্রম সম্পন্ন হয়েছে, যার ১ম ব্যাচ আয়োজন করা হয়েছে ৫০০ জনকে নিয়ে। স্রেডা প্রায় ৪টি ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ কর্মশালার কার্যক্রম সম্পন্ন করবে।  

 

এই প্রশিক্ষণ কর্মশালার ১ম ব্যাচের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মো: হাবিবুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা এবং সভাপতিত্বের দায়িত্ব পালন করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন। জনাব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত সদস্য (নবায়নযোগ্য জ্বালানি), স্রেডা’সহ অন্যান্য উপস্থাপকগণের আলোচনা এবং বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তা/কর্মচারীগণের অংশগ্রহণে উক্ত কর্মশালাটি প্রাণবন্ত হয়ে ওঠে।